আহমেদ ফয়সাল। ১৭ মার্চ ২০১৭।

বিয়ানীবাজার পৌরশহরের কলেজ রোডের ভঙ্গুর অবস্থার উন্নতি আগামী শুষ্ক মৌসুমের আগে হচ্ছে না। এতে সড়ক জুড়ে গর্ত, খানাখন্দে যানবাহন চলাচলে বিঘœ ঘটছে। পৌরশহরে আসা সাধারণ মানুষ পোহাচ্ছেন দুর্ভোগ। এ অবস্থায় সড়কটি চলাচল উপযোগী করতে আপাতত উপজেলা প্রকৌশল অফিস ও পৌরসভার কোন উদ্যোগ নেই।

বছর দুয়েক আগে কলেজ রোডের প্রথম দুইশত মিটার সংস্কার কাজ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। উপজেলা প্রকৌশল অফিস সংস্কার কাজের তত্ত্বাবদান করলেও মাত্র ছয় মাসে পলেস্তারা উঠে গিয়ে খানাখন্দ সৃষ্টি হয়েছে। সড়কের সংস্কার কাজ করতে উপজেলা প্রকৌশল অফিস ও পৌরসভা একে অপরের উপর দায় চাপাচ্ছে।

দুই প্রকৌশল অফিসের দায় এড়িয়ে যাওয়ার সুযোগ খুঁজলেও আমাদের অবস্থা খুবই করুণ। ইচ্ছা করলে জুদা পায়ে দিয়ে কলেজ থেকে প্রধান সড়কের যাওয়া সম্ভব হয়ে উঠে না। এটা পৌরশহর, আমরা আমাদেও কাঙ্খিত সুবিদা চাই- একথা বলে পৌরশহরের কলেজ রোডের ব্যবসায়ী জাকির হোসেন। ব্যবসায়ী ছফর উদ্দিন বলেন, বৃষ্টির মৌসুম শুরু হওয়ার আগে সড়কের এ অবস্থা হলে পুরো মৌসুমের কি অবস্থা হবে সেটা ভাবলে গা শিউরে উঠে।

পৌরসভার সহকারি প্রকৌশলী আশরাফুল ইসলাম বলেন, সড়কের আরসিসি ঢালাই না করলে এ অবস্থার উন্নতি হবে না। সড়কের উভয় পাশে সাড়ে ৩ ফুট করে ড্রেন নির্মাণ, ২২ ফুট প্রস্থ এবং ৩ মিটার দৈর্ঘ ধরে একটি প্রস্তাব স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগে পাঠানো হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৯০ লাখ টাকা। তিনি বলেন, আগামী শুষ্ক মৌসুমের আগে আমাদের পক্ষে কোন কাজ করা সম্ভব নয়। উপজেলা প্রকৌশল অফিসের হাতে এখনো এক বছর সময় রয়েছে, তারা সেটা রক্ষণাবেক্ষণ করলে সড়ক চলাচল উপযোগী হয়ে যায়।

উপজেলা প্রকৌশলী রামেন্দ্র হোম চৌধুরী বলেন, পৌরসভা এলাকায় উপজেলা প্রকৌশল অফিসের কোন কাজ করার নেই। এখানে সব কাজ পৌরসভা করবে। তিনি বলেন, কলেজ রোডের বিষয়টি নিয়ে পৌরসভার সাথে আমাদের কথা হয়েছে, সে অনুয়ায়ী তারা প্রস্তাব পাঠিয়েছে। এর বাইরে আমরা কিছু করতে পারবো না।