সুয়াইবুর রহমান স্বপন। ০৮ মার্চ ২০১৭।

হাসন রাজাকে দেখেছেন এরকম মানুষ আর খুঁজে পাওয়া যাবে না। তবে শাকুর মজিদ সুনামগঞ্জে টাঙ্গুয়ার হাওরে এক চন্দ্রীমা রাতে হাসন রাজাকে দেখেছেন! তাঁর স্বপ্নের সেই তরীতে দেখা হাসন রাজাকে তুলে ধরেছেন সাধারণ মানুষের সামনে। মরমী এ সাধককে নাট্যকার শাকুর নতুনভাবে উপস্থাপন করেছেন তাঁর হাসনজানের রাজা মঞ্চ নাটকে। নাটকের দল নৃত্যশৈলী সিলেট আন্তর্জানিতক উৎসবের ঢাকা ও সিলেট পর্বে এটি মঞ্চায়ন করে।

গতকাল সন্ধ্যা সাড়ে ৭টায় উৎসবের সিলেট পর্বে এ নাটকের দ্বিতীয় মঞ্চায়ন হয়। চা বাগান ও সবুজ অরণ্য বেষ্টিত সিলেট বিভাগীয় স্টেডিয়ামের মঞ্চ সন্ধ্যার আলো আঁধারে বিমূর্ত প্রতীক ছিল। সন্ধ্যার ঘন অন্ধকারের মতো শাকুর মজিদের মনের আকাশটি মেঘে মেঘে ঢাকা ছিল গতকাল দুপুর থেকে। তাঁর বন্ধু কালিকা প্রসাদ অকালেই বিদায় নিলেন এ ধরত্রি থেকে।

[image link=”http://138.197.71.33/wp-content/uploads/2017/03/hasonjaner-raja-1-2.png” img=”http://138.197.71.33/wp-content/uploads/2017/03/hasonjaner-raja-1-2.png” caption=” হাসনজানের রাজা নাটকের একটি দৃশ্য “]

দর্শকদের মন জয় করা হাসনজানের রাজার মঞ্চ পরিবেশনা শেষ হলে মঞ্চে ওঠে আসেন নাট্যকার শাকুর মজিদ। এ নাটকের পরিবেশনা শেষে ঢাকার মঞ্চে উৎফুল্ল শাকুর মজিদ যারা দেখেছিলেন- গতকাল তারা কিছুটা হলেও ক্ষনিকের জন্য হোচট খেয়েছেন। গুরুগম্ভীর এক শাকুর মজিদ ওঠে আসেন মঞ্চে।

রচয়িতা ও দর্শক হিসাবে দুই ভূমিকায় নিজের প্রতিক্রিয়া দিতে গিয়ে অকাল প্রয়াত বন্ধু কালিকা প্রসাদকে নিয়ে আবেগী হয়ে পড়েন শাকুর মজিদ। তাঁর সে আবেগ ছুঁয়ে যায় উৎসবের দর্শক, কলাকৌশলী ও আয়োজকদের। শাকুর মজিদ গতকালকের পরিবশেনা উৎস্বর্গ করলেন সকালে কলকতার বর্ধমান জেলায় সড়ক দুর্ঘটনায় নিহত লোকগানের নতুন ধারার শিল্পী কালিকা প্রসাদকে।

শাকুর মজিদ বলেন, হাসনজানের রাজা নাটকটি কালিকার অনুপ্রেরণায় লিখা হয়েছে। তার ইচ্ছা ছিল এ নাটকটি কলকাতায় মঞ্চায়ন করবে। কিন্তু সব সময় মানুষের সকল ইচ্ছা পুরণ হয় না। সেরকম অনেক ইচ্ছা অপূর্ণ রেখে কালিকা প্রসাদ না ফেরার দেশে পাড়ি দিয়েছে। বন্ধু তুমি যেখান থাক ভাল থেকো।